শুক্রবার, ৯ এপ্রিল, ২০১০

Is NCLt20 a photocopy of IPLt20?


আইপিএলের সেই আদলে একটি টুর্নামেন্ট করা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) দীর্ঘদিনের স্বপ্ন। 'হয়-হচ্ছে-হবে' এমন আশাবাদও কম দিনের নয়। কিন্তু স্বপ্ন আর বাস্তবতার মুখ দেখছিল না। অবশেষে দেখল এবার। জাতীয় ক্রিকেট লিগের টোয়েন্টি-টোয়েন্টি পর্ব করা হলো ফ্রেঞ্চাইজিভিত্তিক। ছয়টি দল কিনে নিয়েছে করপোরেট প্রতিষ্ঠান। এতেই বিসিবি স্বপ্ন দেখছে আইপিএলের মতো এই জনপ্রিয়তার।
প্রথমবার তা-ও দুই দল ছিল তাদের পেছনে। দ্বিতীয়বার কেউ নয়। আইপিএলের আট দলের মধ্যে সর্বশেষ স্থানে থেকে ব্যর্থতার ষোলোকলা পূর্ণ করেছিল কলকাতা নাইট রাইডার্স। অথচ মৌসুম শেষের ব্যালেন্স শিট মিলিয়ে দেখুন। ক্রিকেটে রসাতলে গেলে কী হবে, মাঠের বাইরে তারা দারুণ সফল। ক্রিকেট বাণিজ্যে বাকি সাত দল ধারে-কাছেও আসতে পারেনি শাহরুখ খানের ফ্রেঞ্চাইজির।
বিসিবির বিরুদ্ধে একটা অভিযোগ বেশ পুরনো_বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় খেলা হওয়া সত্ত্বেও ক্রিকেটকে তারা সেভাবে 'বিক্রি' করতে পারছে না। জাতীয় লিগের টোয়েন্টি-টোয়েন্টি পর্বেও আবার উঠে এসেছে সেই আলোচনা। এখান থেকে শেষ পর্যন্ত যে লাভ হবে, সেটি বিসিবিকে সমান ভাগ করে নিতে হবে ইভেন্ট পার্টনার এটিএন রেকর্ডস। দলগুলোকে ফ্রেঞ্চাইজিগুলোর কাছে বিক্রিও করেছে এই প্রতিষ্ঠানটি। কেন? উত্তর দিয়েছেন বিসিবি পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনূস, 'আসলে জাতীয় লিগে আমরা স্পনসর পাচ্ছিলাম না। তখন এটিএন রেকর্ডসের সঙ্গে আমাদের চুক্তি হয়। ৪০ লাখ টাকায় তারা হয় আমাদের ইভেন্ট পার্টনার। সেটি চার দিনের ম্যাচ, ওয়ানডে ও টোয়েন্টি-টোয়েন্টির জন্য। আর আমাদের জন্য ফ্রেঞ্চাইজিগুলো এত তাড়াহুড়োয় বিক্রি করাটাও কঠিন হতো। এ কারণেই এটিএন রেকর্ডসের সঙ্গে এমন পার্টনারশিপে যেতে হলো।' আগামী বছর থেকে টুর্নামেন্ট আরো বড় পরিসরে, আরো জমজমাট হবে বলে মনে করছেন তিনি। প্রতিশ্রুতি দিয়েছেন আইপিএলের আদলে তা আয়োজনের, 'আগামী মৌসুমে আমাদের অনেকগুলো স্টেডিয়াম তৈরি হয়ে যাবে। তবে পুরোপুরি আইপিএলের আদলে হচ্ছে না টুর্নামেন্টটি। এখানে ছয়টি দল বিক্রি করা হয়েছে শুধু এক মৌসুমের জন্য। সেটিও ভিত্তি মূল্য ৬৫ লাখ টাকায়। নিলাম করে দলগুলো কেনার জন্য তাই হুড়োহুড়ি করার সুযোগ ছিল না করপোরেট প্রতিষ্ঠানগুলো। নিলাম হয়নি ক্রিকেটারদেরও। বিসিবি ক্রিকেটারদের গ্রেড এবং মূল্য নির্ধারণ করে দিয়েছিল। 'এ+', 'এ', 'বি', 'সি' ও 'ডি' গ্রেডের ক্রিকেটারদের মূল্য যথাক্রমে চার লাখ, তিন লাখ, দুই লাখ, দেড় লাখ ও এক লাখ টাকা। প্রতিটি দলে চারজন করে আইকন ক্রিকেটারও ঠিক করে দেওয়া ছিল। বাকি ১০ জনকে ডেকে নিয়ে স্কোয়াড পূর্ণ করে দলগুলো।
তখন খুলনা, সিলেট, বরিশাল, রাজশাহী স্টেডিয়ামে ফ্লাড লাইটেই টোয়েন্টি-টোয়েন্টি আয়োজন করা যাবে। ঢাকা-চট্টগ্রাম তো থাকছেই। দলগুলোকে তাই হোম অ্যান্ড অ্যাওয়ে-ভিত্তিতে খেলাতে পারব। সবগুলো জায়গায় তৈরি হবে উন্মাদনা। আইপিএলের চেয়ে কোনো অংশে তা কম হবে বলে মনে হয় না।'
আগামী মৌসুমে ফ্রেঞ্চাইজিগুলোতে আরো অনেক মূল্যে বিক্রি করা যাবে বলেও আশাবাদী ক্রিকেট বোর্ড। আর এবারের মালিকরা তাকিয়ে আছেন ১১-২০ এপ্রিল অনুষ্ঠেয় টুর্নামেন্টের সাফল্যের দিকে। ঢাকা ডিনামাইটস কিনেছে বেক্সিমকো গ্রুপ। তাদের এক্সিকিউটিভ ডিরেক্টর ইন্তেখাব মাহমুদ যেমন বলেছেন, 'টেস্ট কিংবা ওয়ানডের মতো এটি কিন্তু শুধু আর ক্রিকেট নেই। রীতিমতো বিনোদন। সেটি কাজে লাগানোর দায়িত্ব এখন বিসিবির। তারা যদি হাইপ তুলতে না পারে, কিংবা আমাদের যদি মনে হয় টুর্নামেন্টটি জমল না, তাহলে স্বভাবতই পরেরবার আমরা আর আগ্রহী হবো না।' তারা চাইছেন এবারের টুর্নামেন্টে শুধু বিনিয়োগই করতে। ভবিষ্যতে এনসিএল টোয়েন্টি-টায়েন্টি জমে উঠলে সেখান থেকে নিশ্চিতভাবেই উঠে আসবে বিনিয়োগ করা অর্থ। আর বিসিবি পরিচালক গাজী আশরাফ হোসেন তো বলেছেনই, ভবিষ্যতে ফ্রেঞ্চাইজি বিক্রির ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন এবারের মালিকরা।
৬৫ লাখ টাকা দিয়ে ফ্রেঞ্চাইজি কেনায়ই শেষ নয় দলগুলোর বিনিয়োগ। ক্রিকেটারদের বেতন দিতে হবে। আছে আনুষঙ্গিক আরো খরচ। সাইক্লোনস অব চিটাগংয়ের মালিক লুৎফুর রহমান বাদলের কথাটিই শুনুন, 'আমরা ফ্রেঞ্চাইজি কিনেছি ৬৫ লাখ টাকায়। খেলোয়াড়দের বেতন দিতে হবে। বিদেশি খেলোয়াড় আনতে হবে। এর বাইরেও নানা খরচ তো আছেই। সব মিলিয়ে খরচ দেড় কোটির কম না।' হতেই পারে। এক কোটি টাকার হিসাব তো সহজেই চোখে পড়ে। ফ্রেঞ্চাইজির ৬৫ লাখ আর ক্রিকেটারদের বেতন ৩৫ লাখ। সাইক্লোনস অব চিটাগংয়ে 'এ+', 'এ', 'বি' ও 'সি' গ্রেডের ক্রিকেটার আছেন যথাক্রমে এক, ছয়, পাঁচ ও দুজন করে। বিসিবির বেঁধে দেওয়া ফরম্যাটে এই ১৪ জনের বেতন দাঁড়ায় ঠিক ৩৫ লাখ। বিসিবি প্রতিটি দলকে জার্সি ও অন্যান্য খরচ বাবদ দেবে পাঁচ লাখ টাকা করে। বাকি সব খরচই তো ফ্রেঞ্চাইজিগুলোর। ছয়জন করে বিদেশি খেলোয়াড় রেজিস্ট্রেশন করাতে পারবে দলগুলো। প্রতি ম্যাচে মাঠে নামানো যাবে দুজন। আকর্ষণ বাড়ানোর জন্য শোয়েব আখতারকে দলে ভেড়ানোর চেষ্টা করছেন বলে জানালেন বাদল।
চেষ্টার কমতি নেই। কিন্তু আয়োজনে ঘাটতিটা চোখে পড়ছে ঠিকই। হয়তো তাড়াহুড়োর কারণেই। 'আমরা চেয়েছি এবার যেকোনোভাবেই টুর্নামেন্টটি চালু হোক। পরের বছর থেকে দেখবেন সব ঠিকঠাক হয়ে যাবে'_জালাল ইউনূসের এই প্রতিশ্রুতি পূরণ হলেই হয়। এবারের সাফল্যের ওপরই নির্ভর করছে আগামীতে জাতীয় ক্রিকেট লিগে টোয়েন্টি-টোয়েন্টির কলেবর আরো কত বৃদ্ধি পায়!
Courtesy: D.K.K

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন